ফেলে আসা দিনের কথা
- শোয়েব আহম্মেদ বাধন ৩০-০৪-২০২৪

গ্রামের দুরন্তপনায় শিকল পড়িয়ে আমায় শহরে নিয়ে গেলো,
ঘুমের আগে কল্পনার রাজ্যে স্মৃতির আসর জমত।
প্রায়ই আমার চোখের জলে বালিশ ভিজতো।
যেনো শ্রাবণের দিনে বাদলের ধারা
অবিরাম ঝরে যেত কোন রকম সান্ত্বনা ছাড়া।

বুকের নিচে কলসি দিয়ে
মাঝ নদীতে আড্ডা জমত
এই বুঝি পায়ে শুশুক কামড় দিল!
এই ভয়ে ধনু পার হওয়ার স্বাদ আমার অপূর্ণই রয়ে গলো।

ধনুর পাড়ে বরশির বাইল্যারা-টেংড়া
লইরা জালের ছিকড়া-চান্দা
জীভে জলে এনে পেট পূজায় প্রশান্তি দিত।

তুফানের দিনে উত্তাল ডিঙ্গিপুতা হাওরে;
প্রতিটা ঢেউ যেন নৌকার গায়ে কষিয়ে থাপ্পর মারে,
প্রাণভয়ে ভীত মানুষ ছইয়ার নিচে জমা হয়ে
দোয়া দুরুদ আর আল্লাহর নাম জপ করে।



শোয়েব আহম্মেদ বাধন
১৬/০৬/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৬-০৬-২০২০ ১৪:২৬ মিঃ

চমৎকার লেখা । ।

Sonjoy_Sharma
১৬-০৬-২০২০ ১১:৫১ মিঃ

গ্রাম-বাংলার চিরকালীন চিত্র।
আপনার কবিতা যত পড়ছি ততই মুগ্ধ হচ্ছি...